গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপসহকার পরিচালকের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
গাজীপুর।
www.fireservice.gazipur.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen`s Charter)
১. রুপ কল্প ও অভিলক্ষ্য:
১.১ রুপকল্প (ভিশন): “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরনের মাধ্যমে এশিয়ার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসাবে সক্ষমতা অর্জন“।
(“To acquire competency as one of the leading fire fighting and disaster management organization in Asia.")
১.২ অভিলক্ষ্য (মিশন): “ দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোল “।
(“ To protect and save lives and property for a safe and secured Bangladesh")
২. প্রতিশ্রুতি সেবাসমূহ:
২.১ নাগরিক সেবা:
ক্র: নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান | সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সময় সীমা | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
(১) | (২) | (৩) | (৪) | (৫) | (৬) | (৭) |
১ | অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিংসা | যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নিনির্বাপণ / উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ।
|
প্রযোজ্য নয় | প্রযোজ্য নয় | সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত। | দুর্ঘটনার নিবটবর্তী ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা |
২ | অ্যাম্বুলেন্স সেবা: | ১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন ভিকটিম হাসপাতালে প্রেরণ।
২। জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
১। প্রযোজ্য নয়;
২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফরম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে পাওয়া যাবে; |
১। বিনামূল্যে;
২। ক) দেশের সকল এলাকায় ৮কি: মি: পর্যন্ত প্রতি কল নন এসি গাড়ী- ৩০০ /-, এসি গাড়ী-৫০০/-। খ) ৮ কি:মি: হতে ১৬ কি: মি: পর্যন্ত নন এসি গাড়ী- ৫০০/-, এসি গাড়ী-১০০০/-। গ) ১৬ কি: মি: হতে উর্ধ্বে অতিরিক্ত প্রতি কি: মি: নন এসি গাড়ী-১৫/- হাবে, এসি গাড়ী- ২০/- হারে। ঘ) অবস্থান এর জন্য প্রতি ঘন্টা বা অংশের জন্য ৫০/- । ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ -৬০০/- |
তাৎক্ষনিক; | উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯ ফোন- ০২-৪৯২৭৩১৪৪ dadgpr@fireservice.gov.bd |
৩ | ফায়ার রির্পোট
(১ হতে ৫০০০০০০/- পর্যন্ত) |
সরকারি/বেসারকারি ক্ষতিগ্রস্থ ব্যাক্তি/প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে অথবা বিজ্ঞআদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর ফায়ার রিপোর্ট প্রদান; ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সাপেক্ষে; | কাগজপত্র:
১.আবেদনপত্র-১টি ২. স্টক রেজিস্টার (০৩ মাসের) ৩. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র ৪. ট্রেড লাইসেন্স ৫।জিডির কপি ৬। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা ৭। ক্ষতিগ্রস্থ ভবন/মালামালের স্থির চিত্র ও ভিডিও ৮। পেপার কাটিং ৯। মামলা নািই মর্মে প্রত্যয়ন ১০। চালানের মূলকপি/ অনলাইন চালানের কপি। |
১। ম্যানুয়েল চালানা পদ্ধতিঃ
ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রির্পোট গ্রহণের ক্ষেত্রে তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ০.১% এবং ন্যূনতম ৫০০০/- খ) বীমা ব্যতিত ক্ষেত্রে ১০০০/- ট্রেজারী চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ৫০০০/- জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যুনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহণ করতে হবে। গ) অগ্নিকান্ডের পুন:তদন্তের আবেদন কারার জন্য ইতি মধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষেআবেদন করতে হবে। (উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে। ২। অনলাইন চালান পদ্ধতি: অনলাইন কোড নং-১৪২২৩২৭, ভ্যাট কোড নং-১১৪১১০১ তে মোবাইল ব্যাংককিং,ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি এবং ভ্যাট প্রদান করতে হবে। ০৩। মূল চালান/ অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। |
পুর্ণঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত
অবহিতকরণ |
জেলা সংশ্লিষ্ট ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপসহকারী পরিচালক |
৪ | ভিভিআই, ভিআইপি ডিউটি; | স্পেশাল সিকিউরিটি ফোর্স (এস এস এফ) এর চাহিদার প্রেক্ষিতে; | কাগজপত্র
সরকারী নিদের্শ মোতাবেক |
প্রযোজ্য নয় | নির্দেশিত তারিখ এবং সময়ে; | উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯ ফোন- ০২-৪৯২৭৩১৪৪ dadgpr@fireservice.gov.bd |
৫ | মহড়া কার্যক্রম, প্রশিক্ষণ
( অগ্নিনিরাপত্তা সংক্রান্ত) |
শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারী প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনের প্রেক্ষিতে; | কাগজপত্র
১।আবেদনপত্র ০১ টি |
সরকারী বিধি অনুযায়ী সেবামুল্য পরিশোধ যোগ্য; | আবেদনের প্রেক্ষিতে তারিখ ও সময় নির্ধারিত হবে; | উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯ ফোন- ০২-৪৯২৭৩১৪৪ dadgpr@fireservice.gov.bd |
২.২ প্রাতিষ্ঠানিক সেবা:
সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান | সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি
|
সেবা প্রদানের সময়সীমা | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবী, ফোন ও ই-মেইল) |
অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন আইন ২০০৩ এর ৪ ধারার বিধান মতে ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স
প্রদান; |
ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে; | কাগজপত্র:
১। নির্ধারিত ফরমেআবেদন; ২। তথ্য ফরম; ৩। নকশা ( ফ্লো প্লান); ৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫। জমির মূল্যায়ন; ৬।ট্রেড লাইসেন্স; ৭।ইন কর্পোরেশন সার্টিফিকেটসহ মেমোরেন্ডাম অব আর্টিকেলস; প্রাপ্তি স্থান; ১। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার; ২। অধিদপ্তরের ওয়েবসাইট; অনলাইন চালান ফি লিংক |
ক) ম্যানুয়েল চালান পদ্ধতিঃ
১. নির্ধারিত/ধার্যকৃত ফি ট্রেজারী চালানের মাধ্যমে ব্যাংকে জমাকরণ। অনধিক৫০০/- (পাঁচশত) ঢাকা এবং ১৫% ভ্যাট। ফি কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে টেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে; ২. ১৫% ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করা যাবে; খ) অনলাইন চালান পদ্ধতি: ১. অনলাইন লিংকে প্রবেশ করে প্রতিষ্ঠান কোড ১৬১০৩০১১৩২৭৪৭সিলেট করে অগ্নিনির্বাপণ সেবা ফি কোড ১৪২২৩২৭ নির্বাচন করতে হবে।এরপর মোবাইল ব্যাংককিং,ই-ব্যাংককিংএর মাধ্যমে ফি প্রদান করতে হবে; ২. ১৫% ভ্যাট অনলাইন কোড নং-১১৪১১১০১-দেশজ পণ্য ও সেবার ওপর মূসক; গ) মুল চালান/অনলাইন চালানআবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
৯০ দিন
|
উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯ ফোন- ০২-৪৯২৭৩১৪৪ dadgpr@fireservice.gov.bd |
২.৩ অভ্যন্তরীন সেবা :
১ | ২ | ৩ | ৪ | ৫ | ৬ | ৭ |
১. | অর্জিত ছুটি; | প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র
নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণেরপর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি ৩০ দিন পর্যন্ত) |
আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন;
|
প্রযোজ্য নয়; | সর্বোচ্চ ০৭ কার্মদিবসের মধ্যে; | উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯ ফোন- ০২-৪৯২৭৩১৪৪ dadgpr@fireservice.gov.bd |
২. | ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ) | আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশন সমূহের চাহিদা মোতাবেক সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ হয়;
|
চাহিদা পত্র; | প্রযোজ্য নয় | প্রযোজ্য নয় | উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯ ফোন- ০২-৪৯২৭৩১৪৪ dadgpr@fireservice.gov.bd |
৩. আপনার কাছে আমাদের প্রত্যাশা;
ক্র: নং | প্রতিশ্রতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়; |
১ | নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে আবেদন জমা প্রদান। |
২ | সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি পরিশোধ করা। |
৩ | সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৪ | আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান। |
৫ | সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান। |
৪. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system( (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত প্রদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্র: নং | কখন যোগাযোগ করবেন | কারসঙ্গে যোগাযোগ করবেন
|
যোগাযোগের ঠিকানা | নিম্পত্তির সময়সীমা |
১ | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে | অভিযো নিম্পত্তি কর্মকর্তা
![]() |
কাজী মো: নজমুজ্জামান
সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঢাকা। ফোন: ০২-৪৭১২০৬০৬ মোবাইল: ০১৯০১০২০১০২ ই-মেইল:addhk@fireservice.gov.bd |
৩০ কার্যদিবস (সাধারণ)
৪০ কার্যদিবস (তদন্তের উদ্যেগ গৃহীত হলে) |
২ | অভিযোগ নিম্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; | আপিল কর্মকর্তা
![]() |
উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯ ফোন- ০২-৪৯২৭৩১৪৪ dadgpr@fireservice.gov.bd |
২০ কার্যদিবস |
৩ | আপিল কর্মকর্তা নিদিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; | মন্ত্রিপরিযদ বিভাগের অভিযোগ
ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র, ০৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।
ওয়েব: www.grs.gov.bd |
৬০ কার্যদিবস |
মোহাম্মদ মামুন, পিএফএম (এস)
উপসহকারী পরিচালক
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
গাজীপুর।