Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Citizen Charter

ণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 

উপসহকার পরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

গাজীপুর।

www.fireservice.gazipur.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen`s Charter)

১. রুপ কল্প ও অভিলক্ষ্য: 

১.১ রুপকল্প (ভিশন): “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরনের মাধ্যমে এশিয়ার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসাবে সক্ষমতা অর্জন“।

(“To acquire competency as one of the leading fire fighting and disaster management organization in Asia.")

১.২ অভিলক্ষ্য (মিশন): “ দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোল “।

(“ To protect and save lives and property for a safe and secured Bangladesh")

২. প্রতিশ্রুতি সেবাসমূহ:

২.১ নাগরিক সেবা:

ক্র: নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান সেবার মূল্য এবং পরিশোধ   পদ্ধতি সেবা প্রদানের সময় সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও          ই-মেইল)
(১) (২) (৩) (৪) (৫) (৬) (৭)
অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিংসা যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে  গমন ও অগ্নিনির্বাপণ /  উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা  প্রদান ও হাসপাতালে  প্রেরণ।


প্রযোজ্য নয় প্রযোজ্য নয় সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না        হওয়া পর্যন্ত। দুর্ঘটনার নিবটবর্তী ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত  কর্মকর্তা
অ্যাম্বুলেন্স সেবা: ১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স       কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন   ভিকটিম হাসপাতালে প্রেরণ।
২। জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর  অকুস্থলে     গমন এবং রোগী বহন  করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না)
১। প্রযোজ্য নয়;
২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে     হবে যার ফরম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে পাওয়া যাবে;
১। বিনামূল্যে;
২। ক) দেশের সকল এলাকায় ৮কি: মি: পর্যন্ত প্রতি কল নন এসি গাড়ী- ৩০০ /-, এসি গাড়ী-৫০০/-।
খ) ৮ কি:মি: হতে ১৬ কি: মি: পর্যন্ত নন এসি গাড়ী- ৫০০/-, এসি গাড়ী-১০০০/-।
গ) ১৬ কি: মি: হতে উর্ধ্বে অতিরিক্ত প্রতি কি: মি: নন এসি গাড়ী-১৫/- হাবে, এসি গাড়ী- ২০/- হারে।
ঘ) অবস্থান এর জন্য প্রতি ঘন্টা বা অংশের জন্য ৫০/- ।
ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ -৬০০/-

    তাৎক্ষনিক; উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd
ফায়ার রির্পোট      
(১ হতে ৫০০০০০০/- পর্যন্ত)
সরকারি/বেসারকারি ক্ষতিগ্রস্থ ব্যাক্তি/প্রতিষ্ঠানের নিকট হতে      আবেদনপত্র  ও    তদন্ত কমিটির   প্রতিবেদনের ভিত্তিতে অথবা বিজ্ঞআদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর ফায়ার রিপোর্ট প্রদান; ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান      কর্তৃক প্রতিষ্ঠানিক প্যাডে লিখিত        আবেদন ও তদন্ত প্রতিবেদন সাপেক্ষে; কাগজপত্র:
১.আবেদনপত্র-১টি
২. স্টক রেজিস্টার (০৩ মাসের)
৩. জমির দলিল/ভাড়ার
চুক্তিপত্র
৪. ট্রেড লাইসেন্স
৫।জিডির কপি
৬। ক্ষতিগ্রস্থ মালামালের
মূল্যসহ তালিকা
৭। ক্ষতিগ্রস্থ ভবন/মালামালের স্থির চিত্র ও ভিডিও
৮। পেপার কাটিং
৯। মামলা নািই মর্মে প্রত্যয়ন
১০। চালানের মূলকপি/
অনলাইন চালানের কপি।
১। ম্যানুয়েল চালানা পদ্ধতিঃ

ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রির্পোট গ্রহণের ক্ষেত্রে তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ০.১% এবং ন্যূনতম ৫০০০/-

খ) বীমা ব্যতিত ক্ষেত্রে ১০০০/- ট্রেজারী চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ৫০০০/- জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যুনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহণ করতে হবে।

গ) অগ্নিকান্ডের পুন:তদন্তের আবেদন কারার জন্য ইতি মধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষেআবেদন করতে হবে। (উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে।

২। অনলাইন চালান পদ্ধতি: অনলাইন কোড নং-১৪২২৩২৭, ভ্যাট কোড নং-১১৪১১০১ তে মোবাইল ব্যাংককিং,ই-ব্যাংককিং এর    মাধ্যমে ফি এবং ভ্যাট প্রদান      করতে হবে।

০৩। মূল চালান/ অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে  হবে।

পুর্ণঙ্গ তদন্ত           প্রতিবেদন প্রাপ্তির  ১৫ (পনের)  দিনের মধ্যে সিদ্ধান্ত
 অবহিতকরণ

জেলা সংশ্লিষ্ট ফায়ার       স্টেশনের ভারপ্রাপ্ত            কর্মকর্তা,

 উপসহকারী পরিচালক
ভিভিআই, ভিআইপি ডিউটি;  স্পেশাল সিকিউরিটি ফোর্স (এস এস এফ) এর চাহিদার প্রেক্ষিতে;  কাগজপত্র
সরকারী নিদের্শ মোতাবেক
প্রযোজ্য নয় নির্দেশিত তারিখ    এবং সময়ে; উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd


মহড়া কার্যক্রম,       প্রশিক্ষণ
( অগ্নিনিরাপত্তা সংক্রান্ত)
শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারী            প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনের প্রেক্ষিতে; কাগজপত্র
১।আবেদনপত্র ০১ টি
সরকারী বিধি অনুযায়ী সেবামুল্য পরিশোধ যোগ্য; আবেদনের প্রেক্ষিতে তারিখ ও সময় নির্ধারিত হবে; উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd


২.২ প্রাতিষ্ঠানিক সেবা:

সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি


সেবা প্রদানের সময়সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
(নাম, পদবী, ফোন ও ই-মেইল)

অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন আইন ২০০৩ এর ৪ ধারার বিধান মতে ওয়্যারহাউজ/     ওয়ার্কশপ লাইসেন্স
প্রদান;
ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র,      পরিদর্শন প্রতিবেদন            সন্তোষজনক হলে; কাগজপত্র:
১। নির্ধারিত ফরমেআবেদন;
২। তথ্য ফরম;
৩। নকশা ( ফ্লো প্লান);
৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;
৫। জমির মূল্যায়ন;
৬।ট্রেড লাইসেন্স;
৭।ইন কর্পোরেশন সার্টিফিকেটসহ মেমোরেন্ডাম অব আর্টিকেলস;

প্রাপ্তি স্থান;
১। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার;
২। অধিদপ্তরের ওয়েবসাইট;

অনলাইন চালান ফি লিংক
ক) ম্যানুয়েল চালান পদ্ধতিঃ
১. নির্ধারিত/ধার্যকৃত ফি ট্রেজারী চালানের মাধ্যমে ব্যাংকে জমাকরণ। অনধিক৫০০/- (পাঁচশত) ঢাকা এবং ১৫% ভ্যাট। ফি কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে টেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে;

২. ১৫% ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করা যাবে;

খ) অনলাইন চালান পদ্ধতি:

১. অনলাইন লিংকে প্রবেশ করে প্রতিষ্ঠান কোড
১৬১০৩০১১৩২৭৪৭সিলেট করে অগ্নিনির্বাপণ সেবা ফি কোড ১৪২২৩২৭ নির্বাচন করতে হবে।এরপর মোবাইল ব্যাংককিং,ই-ব্যাংককিংএর মাধ্যমে ফি প্রদান করতে হবে;

২. ১৫% ভ্যাট অনলাইন কোড নং-১১৪১১১০১-দেশজ পণ্য ও সেবার ওপর মূসক;

গ) মুল চালান/অনলাইন চালানআবেদনের সাথে সংযুক্ত করতে হবে;
    ৯০ দিন

উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd


২.৩ অভ্যন্তরীন সেবা :

১. অর্জিত ছুটি; প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র
নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণেরপর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি ৩০ দিন পর্যন্ত)

আবেদন ফরম, চিকিৎসা সনদ    (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব,  সুস্থতার সনদ          (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস       কর্তৃক প্রত্যয়ন;

প্রযোজ্য নয়; সর্বোচ্চ ০৭ কার্মদিবসের মধ্যে; উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd
২. ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ) আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশন সমূহের চাহিদা মোতাবেক সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ হয়;

চাহিদা পত্র; প্রযোজ্য নয় প্রযোজ্য নয় উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd

৩. আপনার কাছে আমাদের প্রত্যাশা;

ক্র: নং  প্রতিশ্রতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়;
 নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে আবেদন জমা প্রদান।
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি পরিশোধ করা।
 সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা।
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান।
সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান।


৪. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system( (GRS):

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত প্রদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:

ক্র: নং কখন যোগাযোগ করবেন কারসঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা নিম্পত্তির সময়সীমা
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে অভিযো নিম্পত্তি কর্মকর্তা
কাজী মো: নজমুজ্জামান
সহকারী পরিচালক
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
ঢাকা।
ফোন: ০২-৪৭১২০৬০৬
মোবাইল: ০১৯০১০২০১০২
ই-মেইল:addhk@fireservice.gov.bd
৩০ কার্যদিবস (সাধারণ)
৪০ কার্যদিবস (তদন্তের  উদ্যেগ গৃহীত হলে)
 অভিযোগ নিম্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; আপিল কর্মকর্তা
উপসহকারী পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd
২০ কার্যদিবস
আপিল কর্মকর্তা নিদিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; মন্ত্রিপরিযদ বিভাগের অভিযোগ
ব্যবস্থাপনা সেল
 অভিযোগ গ্রহণ কেন্দ্র, ০৫ নং     গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।
ওয়েব: www.grs.gov.bd

৬০ কার্যদিবস




মোহাম্মদ মামুন, পিএফএম (এস)

উপসহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

গাজীপুর।