Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপসহকারি পরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

গাজীপুর।

dadgpr@fireservice.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen`s Charter)

১. ভিশন (Vision) ও মিশন (Mission):

ভিশন(vision): অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরনের মাধ্যমে এশিয়ার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসাবে সক্ষমতা অর্জন।

মিশন (Mission): দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।

২. প্রতিশ্রুতি সেবাসমূহ

২.১ নাগরিক সেবাসমূহ/প্রাতিষ্ঠানিক সেবা

ক্র: নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি সেবা প্রদানের সময় সীমা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল)
(১) (২) (৩) (৪) (৫) (৬) (৭)
অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিংসা
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে  গমন ও             অগ্নিনির্বাপণ / উদ্ধার/প্রাথমিক চিকিৎসা  প্রদান ও হাসপাতালে  প্রেরণ।
প্রযোজ্য নয়
প্রযোজ্য নয়
সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না       হওয়া পর্যন্ত।
দুর্ঘটনার নিবটবর্তী ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত  কর্মকর্তা
আবাসিক/বাণিজ্যিক বহুলত         ভবনের ছাড়পত্র
অনলাইনে অধিদপ্তরের আবেদন করার পর  অধিদপ্তর কর্তৃক    গঠিত কমিটি নির্ধারিত  সময়ের মাধ্যে পরিদর্শন ও প্রতিবেদন প্রেরন  করবেন।
কাগজ পত্র:
১. আবেদনপত্র (নির্ধারিত ফরমে)
২. নকশা (লিজেন্ড চার্টসহ লোকেশন প্লান, সাইট প্ল্যান)
৩. জমির দলিল, অন্যান্য তথ্যাদি
৪. পূরণকৃত তথ্য ফরম
৫. গুগল ম্যাপ
প্রযোজ্য নয়
সর্বোচ্চ৩০ (ত্রিশ) কার্যদিবস অধিদপ্তর কর্তৃক গঠিত কমিটি
ফায়ার রির্পোট                              (১  হতে ৫০,০০,০০০/- পর্যন্ত)
ক্ষতিগ্রস্থ ব্যাক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয়  কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রির্পোট প্রদান।
কাগজপত্র:
১.আবেদনপত্র (সাদা কাগজ)
২. জিডির কপি
৩. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা
৪. ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র
৫. পেকার কাটিং
৬. চালানের মূলকপি
বীমাবিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/-   এবং ১৫০০/- ( উভয় ক্ষেত্রে ভ্যাট যোগ করতে    হবে) কোড নং ১-৭৩৬১-০০০০-  ২০০৯ তে বাংলাদেশ  ব্যাংক/সোনালী ব্যাংক ট্রেজারীর চালানের মাধ্যমে  জমা প্রদান করতে হবে।
পুর্ণঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫      (পনের)   দিনের মধ্যে সিদ্ধান্ত  অবহিতকরণ

জেলা সংশ্লিষ্ট ফায়ার স্টেমনের ভারপ্রাপ্ত          কর্মকর্তা,

 উপসহকারি পরিচালক
স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ
বিজ্ঞপ্তির প্রেক্ষিতে শিক্ষার্থী সাধারণ নাগরিক   (১৮-৪৫) বছর এর আদেনের ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান
১. জেলার নিকটবর্তী ফায়ার স্টেশনে নিবন্ধন  করণ
বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে
আবেদন করার তিন মাসের মধ্যে
উপসহকারি পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd
অগ্নি প্রতিরোধ ও  নির্বাপণ, উদ্ধার এবং প্রাথমিক চিকিংসা বিষয়ক প্রশিক্ষণ        পরামর্শ ও সার্ভে মহড়া ক) সরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নিধারিত কমিটি/ সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক।
খ) বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক
--- প্রশিক্ষণ:
১৫০০০/- (পনের হাজার) টাকা।
মহড়া:
৬তলা পর্যন্ত (ভবনে)= ৬০০০/- টাকা, ০৬   তলার উর্ধ্বে=১০০০০/- ঢাকা (ফ্রি এর টাকা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বেসামরিক   প্রশিক্ষণ তহবিল,  অগ্রনী ব্যাংক, আগামাসিলেন শাখা এর অনুকুলে   পরিশোধ সাপেক্ষে পে  অর্ডার /ব্যাংক ড্রাফট  এর মুলকপি আবেদন  পত্রের সাথে সংযুক্ত করতে হবে। প্রশিক্ষণ, পরামর্শ ও সার্ভের ক্ষেত্রে প্রতিষ্ঠান          কর্তৃপক্ষ যাতায়াতের ব্যবস্থা করবেন।
আবেদন করার এক মাসের মধ্যে উপসহকারি পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd
এ্যাম্বুলেন্স যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অবূস্থলে  গমন এবং রোগী  বহন করে হাসপাতালে অথবা গন্তব্যস্থলে প্রেরণ (বি: দ্র: মৃতদেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) শুধুমাত্র এক জেলা হতে অন্য জেলায় রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগী বৃত্তান্ত দিতে হবে যা সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশন পাওয়া যাবে। ক) দেশের সকল এলাকায় ৮কি: মি: পর্যন্ত প্রতি কল নন এসি গাড়ী- ৩০০ /-, এসি গাড়ী-৫০০/-।
খ) ৮ কি:মি: হতে ১৬ কি: মি: পর্যন্ত নন এসি গাড়ী- ৫০০/-, এসি গাড়ী-১০০০/-।
গ) ১৬ কি: মি: হতে উর্ধ্বে  অতিরিক্ত প্রতি কি: মি:   নন এসি গাড়ী-১৫/- হাবে, এসি গাড়ী- ২০/- হারে।
ঘ) অবস্থান এর জন্য প্রতি ঘন্টা বা অংশের জন্য      ৫০/- । 
ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ -৬০০/-
সংবাদ প্রাপ্তি থেকে  কর্যক্রম শেষ না   হওয়া পর্যন্ত
বিভাগীয় কন্ট্রোলরুম, ঢাকা ও                          উপসহকারি পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd

২.৩ অভ্যন্তরীন সেবা :

১. পেনশন মঞ্জুর প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত ফরমে আবেদন   নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরিক্ষা নিরীক্ষান্তে পেনশন বিধিমালা অনুযায়ী পেনশন      মঞ্জুর। সার্ভিস বই, ছবি জাতীয় পরিচয়পত্র প্রত্যশিত শেষে বেতন সনস (ELPC) না দাবি প্রত্যয়ন পত্রসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র। প্রযোজ্য নয় সর্বোচ্চ ১ মাসের মধ্যে উপপরিচালক (প্র: ও অর্থ:) 
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর
২. ছুটি মঞ্জুর নির্ধারিত ফরমে আবেদন সহ প্রয়োজনীয় কাগজপত্র  প্রাপ্তির পর প্রাপ্যতা ও      প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির   পর প্রাপ্যতা ও প্রয়োজনীয় বিবেচনায় প্রার্থিত ছুটি  মঞ্জুর ৩০ দিন। আবেদন ফরম, চিকিৎসা, ছুটির    হিসাব, সুস্থ্যতার    সনদ, হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন। প্রযোজ্য নয় সর্বোচ্চ ০২ দিনের মধ্যে উপসহকারি পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd
৩.  কর্মচারী কল্যাণ তহবিল কল্যাণ তহবিল হতে চিকিৎসা সাহায্য , দাফন-কাফন অনুদান, চুড়ান্ত উত্তোলন,  ঋণ প্রদান, বৃত্তি প্রদান, সম্মানী ভাতা প্রদান। আবেদনকারী/উত্তরাধিকারী কর্তৃক আবেদন পত্র ও  উপযুক্ত তথ্য প্রমাণাদি প্রযোজ্য নয় সর্বোচ্চ ১২০ দিরনর মধ্যে উপপরিচালক (প্র: ও অর্থ:)                               ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর
৪. জিপিএফ ঋণ ঘরবাড়ী মেরামত/নির্মান, জমিক্রয়, চিকিৎসার জন্য  অগ্রীম উত্তোলন/অফিরতযোগ্য অগ্রিম/চুড়ান্ত উত্তোলন নির্ধরিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের   সুপারিশ ও        অনুমোদনের জন্য প্রেরণ এবং কর্তন। প্রযোজ্য নয়  সবোর্চ্চ- ০৭ দিনের উপসহকারি পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd
৫. কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে দায়েরকৃত বিভাগীয় মামলা    পরিচালনা অভিযোগ প্রাপ্তির পর সরকারী কর্মচারী শৃঙ্খলা ও   আপিল বিধিমালা অনুযায়ী    কর্যক্রম সম্পন্ন করা হয় অভিযোগ ও সাক্ষ্য প্রমানাদি  প্রযোজ্য নয় প্রযোজ্য নয় উপপরিচালক (প্র: ও অর্থ:)                                ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর
৬. ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীন)

 অধিদপ্তর ও অন্যান্য স্টেশন/দপ্তর সমূহের বাৎসরিক  চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়

 চাহিদা পত্র প্রযোজ্য নয় প্রযোজ্য নয় উপসহকারি পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd
৭. অগ্নিনির্বাপণী গাড়ী/পাম্প ও সাজ- সরঞ্জাম মেরামত ও     রক্ষণাবেক্ষণ কেন্দ্রীয় স্টোর হতে মালামাল প্রাপ্তির সাপেক্ষে কেন্দ্রীয় /বিভাগীয় ওয়ার্কশপ অথবা টেন্ডার/ কোটেশন/সরাসরি কার্যাদেশের মাধ্যমে  মেরামত কাজ সম্পন্ন করা হয়। বিভাগীয়/জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত           কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার প্রযোজ্য নয় বিভিন্ন মেয়াদী উপসহকারি পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd
৮. উন্নয়ন জরুরী মেরামত ও সংস্কার অভ্যন্তরীণ/গণপূর্ত বিভাগের মাধ্যমে প্রদান করা হয়। কাগজপত্র:
চাহিদা পত্র, পরিদর্শন ও যাচাইকরন কোটেশন প্রাকক্কলন প্রস্তুত
প্রযোজ্য নয় চলতি অর্থ বছর --
৯. উন্নয়নমূলক ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্প অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধিসহ সেবার মান উন্নয়নে বিভিন্ন প্রকল্প প্রনয়ন ১) অদিধপ্তর কর্তৃক উন্নয়ন কর্মসূচি/প্রকল্প প্রণয়ণ
২) অনুমোদন ডি,পি, পি
৩)একনেকের অনুমোদন
-- -- --


২.৪.১১) উপসহকারি পরিচালকের কার্যালয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, গাজীপুর।

এ্যাম্বুলেন্স সেবা ১। গাজীপুর জেলার অভ্যন্তরে রোগী বহনের ব্যবস্থা।
২। ফায়ার সার্ভিস কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন সময় ভিকটিম হাসপাতালে প্রেরণ।
৩। জনসাধারনের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমনএবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ (বি: দ্র: মৃত দেহএবং সংক্রামক রোগী বহন করা হয় না)।
১) প্রযোজ্য নয়।
২) রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফরম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে।
ক) দেশের সকল এলাকায় ৮কি: মি: পর্যন্ত প্রতি কল নন এসি গাড়ী- ৩০০ /-, এসি গাড়ী-৫০০/-।
খ) ৮ কি:মি: হতে ১৬ কি: মি: পর্যন্ত নন এসি গাড়ী- ৫০০/-,  এসি গাড়ী-১০০০/-।
গ) ১৬ কি: মি: হতে উর্ধ্বে অতিরিক্ত প্রতি কি: মি: নন এসি গাড়ী-১৫/- হাবে, এসি গাড়ী- ২০/- হারে।
ঘ) অবস্থান এর জন্য প্রতি ঘন্টা বা অংশের জন্য ৫০/-
ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ -৬০০/-
তাৎক্ষণিক --
ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স     প্রদান:
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন    প্রতিবেদন সন্তোষজনক হলে।
কাগজপত্র:
১. নির্ধারিত ফরমে আবেদন।
২. তথ্য ফরম, ৩ নকশা (ফ্লোর প্ল্যান)
৩. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র
৪. জমির মূল্যায়ন।
৫.ট্রেড লাইসেন্স
৬. মেমোরেন্ডারম অবআর্টিকেল।
প্রাপ্তিস্থান:
১. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার।
২. অধিদপ্তরের ওয়েবসাইট।
নির্ধারিত/ধার্যকৃত ফিস ট্রেজারী চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ১৫০০/- (একহাজার পাঁচশত) কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে  বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী  চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান    আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।
৯০ কার্যদিবস
ফায়ার রিপোর্ট প্রদান:
০১/- (এক টাকা) হতে ৫০,০০,০০০/- (পঞ্চাশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে)
ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সন্তোষজনক হওয়ার     শর্তসাপেক্ষে। কাগজপত্র:
১.আবেদন-০১টি।
২. তথ্য ফরম।
৩. জমির দলিল/চুক্তি পত্র।
৪. ট্রেড লাইসেন্স। ৫. জিডির কপি। ৬. ক্ষতিগ্রস্থ মালামালের   মূল্য তালিকা।
৭। ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র
প্রাপ্তিস্থান:
উপসহকারি পরিচালকের কার্যালয়,
বীমাবিহীন প্রতিষ্ঠানে এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে         যথাক্রমে ১৫০/- (একশত পঞ্চাশ টাকা) ও ১৫০০/- (একহাজার পাঁচশত টাকা) কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। পূর্ণাঙ্গ তদন্ত  প্রতিবেদন  প্রাপ্তির ১৫ (পনেরো) দিনের মধ্যে সিদ্ধান্ত  জানানো হবে। ১। ভারপ্রাপ্ত কর্মকর্তারমোবাইল  নাম্বার      ওয়েবসাইডে দেওয়া আছে।
উপসহকারি পরিচালক
মোবা: ০১৯০১০২০৭০৯
ফোন- ০২-৪৯২৭৩১৪৪
dadgpr@fireservice.gov.bd



মোহাম্মদ মামুন, পিএফএম (এস)

উপসহকারি পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

গাজীপুর।