সিটিজেন চার্টার
সিটিজেন চার্টার
অগ্নি-দুর্ঘটনা, উদ্ধার ও আহতসেবা
১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।
২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দুর্ঘটনাস্থলে গমন করেন।
৩। যে কোন দুর্যোগে ১০২/ ১৬১৬৩ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের সংগ্রহ করম্নন।
৪। উলেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বরে যোগাযোগ করুন
উপ-পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা |
মোবঃ 01554-322677 |
সহকারী পরিচালক, ঢাকা |
মোবঃ 01711-041483 |
উপ-সহকারী পরিচালক, গাজীপুর |
মোবঃ 01901020709 |
|
১ জয়দেবপুর ফায়ার স্টেশন, গাজীপুর-০১৯০১-০২০৮৬৮
২ গাজীপুর-চৌরাস্তা মডার্ণ ফায়ার স্টেশন, গাজীপুর- ০১৯০১-০২০৮৭৪
৩ রাজেন্দ্রপুর চৌরাস্তা মডার্ণ ফায়ার স্টেশন, গাজীপুর-০১৯০১-০২০৮৭৬
৪ কোনাবাড়ী মডার্ণ ফায়ার স্টেশন, গাজীপুর- ০১৯০১-০২০৮৭৮
৫ সারাবো মডার্ণ ফায়ার স্টেশন, গাজীপুর- ০১৯০১-০২০৮৭২
৬ শ্রীপুর ফায়ার জেশে, গাজীপুর- ০১৯০১-০২০৯০০
৭ টংগী ফায়ার স্টেশন, গাজীপুর-০১৯০১-০২০৮৬৬
৮ কালিয়াকৈর ফায়ার স্টেশন,,গাজীপুর- ০১৯০১-০২০৮৯২
৯ কাপাসিয়া ফায়ার স্টেশন,, গাজীপুর- ০১৯০১-০২০৮৯৮
১০ কালীগঞ্জ ফায়ার স্টেশন,, গাজীপুর- ০১৯০১-০২০৮৯৬
১১ ডিবিএল মিনি ফায়ার স্টেশন, গাজীপুর- ০১৯০১০২০৮৭
ফায়ার সার্ভিস হট লাইন নম্বর-১০২।
ফায়ার লাইসেন্স (অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)
১। স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পুরণ পূর্বক নিম্নবর্ণিত
কাগজপত্রসহ আবেদন করতে হবেঃ
ক) ট্রেড লাইসেন্স
খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর
সম্পত্তির বার্ষিক মূল্যায়ণ পত্র।
গ) ভাড়াবাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।
ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।
ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে Memorandum of Articles (Certificate of
Incorporation)
চ) প্রতিষ্ঠান সংক্রামত্ম স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।
ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে (৭ তলা বা ২৪ মিটার বা তদূর্ধ্ব) ফায়ার সার্ভিসের ছাড়পত্র।
জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ÿÿত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী।
২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশিষ্ট
প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।
৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।
৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন করা হয়।
৫। পরিদর্শন যুক্তিসঙ্গতভাবে সমেত্মাষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।
৬। যুক্তিসঙ্গত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০
(একশত বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।
৭। মহাপরিচালকের নিকট হতে ÿমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধামেত্ম কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান সংÿুব্ধ হলে
৩০ (ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুনঃ বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন।
৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধামত্ম গ্রহণ করবেন।
৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধামেত্ম সংÿুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেÿÿসরকারের নিকট
আপীল করতে পারবেন।
১০। আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চূড়ামত্ম সিদ্ধামত্ম প্রদান করবেন।
বহুতল বা বাণিজ্যিক ভবনের ছাড়পত্রঃ
১। অগ্নি প্রতিরোধ ও নির্বাপন আইন-২০০৩ এর ৭নং ধারা অনুসারে ৭ তলা (২৪ মিটার) বা তদূর্ধ্ব ভবনের বা
বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্র প্রদান করা হয়।
২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।
৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন।
৪। অতঃপর অত্র অধিপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে সংশিষ্ট ভবন পরিদর্শন করেন।
৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।
৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হলে শর্ত সাপেÿÿপরবর্তী ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।
৭। পরিদর্শন যুক্তিসঙ্গত কারণে সমেত্মাষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক ঘোষণা
করতে পারেন।
৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারণে কোন ব্যক্তি সংÿব্ধ হলে তিনি উক্তরূপ ঘোষণার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।
৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন।
এ্যাম্বুলেন্স সার্ভিসঃ
১। অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আমত্মঃজেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারনের জন্য এ্যাম্বুলেন্স
সার্ভিস প্রদান করে থাকে।
২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা হাসপাতাল থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।
৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা
হয়।
৪। আন্তঃজেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণ পূর্বক পুর্ব অনুমোদন
নিতে হয়।
৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরূপঃ
ক) দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌর এলাকায় ১ মাইল/১ কিলোমিটার হতে
৫ মাইল/৮ কিলোমিটার পর্যন্ত ১০০ (এক শত) টাকা।
খ) ৫ মাইলের ঊর্ধ্বে হইতে ১০ মাইল অথবা ৮ কিলোমিটার হইতে ১৬ কিলোমিটার পর্যন্ত প্রতিকল
১৫০ (একশত) টাকা।
গ) দূরবর্তী/আন্তঃজেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১৫ (পনরো) টাকা ও প্রতি কিলোমিটার ৯/- (নয়) টাকা।
৬। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ বহন করা হয় না।
অগ্নি প্রতিরোধমূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবাঃ
১। উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়।
২। আবেদন প্রাপ্তির পর সংশিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশেষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রসত্মাব
প্রেরণ করে।
৩। সংশিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশিষ্ট প্রতিষ্ঠানের সহিত
প্রয়োজনীয় সমন্বয়সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে থাকেঃ
ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।
খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ প্রদান।
গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা।
১। অগ্নি দূর্ঘটনা , উদ্ধার ও আহত সেবা
২। ফায়ার লাইসেন্স (অগ্নি দূর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)।
৩। বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্র।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস